আজ রবিবার, ৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭           আমাদের কথা    যোগাযোগ

শিরোনাম

  প্রতিনিধি হইতে ইচ্ছুকরা ০১৭৪৭৬০৪৮১৫ নাম্বারে যোগাযোগ করুন।  

কোভিড-১৯ থেকে নিরাপদে থাকতে ভিটামিন সি অপরিহার্য- ডা. মেহেদী হাসান


কোভিড-১৯ থেকে নিরাপদে থাকতে ভিটামিন সি অপরিহার্য- ডা. মেহেদী হাসান

প্রকাশিতঃ সোমবার, জুলাই ২০, ২০২০   পঠিতঃ 30618


ভিটামিন সি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভিটামিন যা আমাদের শরীর জুড়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ নিয়ন্ত্রণ করে। বর্তমান দেশে তথা সারা বিশ্ব কোভিড-১৯ করোনাভাইরাসে মানুষ আতঙ্কিত। আর এই কোভিড-১৯ করোনাভাইরাসে নিরাপদ থাকতে ভিটামিন-সি গ্রহণ অপরিহার্য বলে আমি মনে করি। ভিটামিন-সি খুব সহজেই আমরা গ্রহণ করতে পারি। আপেল, কমলা, লেবু, পালং শাক, ব্রকলি, ব্রাসেলস স্প্রাউট এগুলো থেকে ভিটামিন সি পাওয়া যেতে পারে। ভিটামিন সি ট্যাবলেট থেকেও এটা পাওয়া যায়। দেশে সবচেয়ে বেশি মানুষ অসুস্থ হয় গরমকালে। রোদের তেজে শরীর থেকে ঘাম বের হয়ে হাঁসফাঁস অবস্থা। সঙ্গে দেহের শক্তি তো কমতেই থাকে। গরমের সময় প্রকৃতিতে আসা পরিবর্তনের কারণে সাধারণত সর্দি, কাশি, জ্বর, চিকুনগুনিয়া, ডেঙ্গু, গলাব্যথা ও ত্বকের বিভিন্ন সমস্যা দেখা যায়। সেই সঙ্গে এবার যোগ হয়েছে কোভিড-১৯ করোনাভাইরাস মহামারি। এসব রোগ মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই অবশ্যই এই সময়ে পুষ্টিকর খাবারের প্রতি মনযোগী হতে হবে। বিশেষ করে ভিটামিন সি জাতীয় খাবার।

এখন আসুন দেখি কিভাবে ভিটামি সি আমাদের শরীরে উপকার করে। মূলত পুষ্টিপ্রমাণ ভিত্তিক ৭ টি প্রভাবশালী উপায় ভিটামিন সি আপনার দেহের উপকার করে। এবং ভিটামিন সি এর জন্য প্রস্তাবিত দৈনিক গ্রহণ মহিলাদের জন্য ৭৫ মিলিগ্রাম এবং পুরুষদের জন্য ৯০ মিলিগ্রাম।

১। আপনার দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করতে পারে ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট যা আপনার দেহের প্রাকৃতিক প্রতিরোধকে শক্তিশালী করতে পারে।আসলে অ্যান্টিঅক্সিড্যান্টগুলি এমন অণু যা প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তারা ফ্রি র‌্যাডিকাল নামক ক্ষতিকারক অণু থেকে কোষকে সুরক্ষা দিয়ে এটি করে। যখন ফ্রি র‌্যাডিকালগুলি জমে থাকে, তখন তারা জরুরী চাপ হিসাবে পরিচিত এমন একটি রাষ্ট্রের প্রচার করতে পারে , যা বহু দীর্ঘস্থায়ী রোগের সাথে যুক্ত হয়েছে। গবেষণায় দেখা যায় যে আরও বেশি ভিটামিন সি সেবন করলে আপনার রক্তে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা ৩০% পর্যন্ত বাড়তে পারে। এটি শরীরের প্রাকৃতিক সুরক্ষা প্রদাহের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। 

২. ভিটামি সি উচ্চ রক্তচাপ পরিচালনা করতে সহায়তা করতে পারে। ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট যা আপনার রক্তের অ্যান্টিঅক্সিডেন্টের স্তরকে বাড়িয়ে তুলতে পারে। এটি হৃদরোগের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করতে পারে। আমেরিকান প্রাপ্তবয়স্কদের এক-তৃতীয়াংশের উচ্চ রক্তচাপ থাকে। এমন কি আমাদের দেশেও এর ঝুকি কম নয়। উচ্চ রক্তচাপ আপনাকে হৃদরোগের ঝুঁকিতে ফেলেছে, যা বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান কারণ। গবেষণায় দেখা গেছে যে ভিটামিন সি উচ্চ রক্তচাপের সাথে বা তাদের উভয়ই রক্তচাপ হ্রাস করতে সহায়তা করে ।

৩। ভিটামি সি  আপনার হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। ভিটামিন সি পরিপূরকগুলি স্বাস্থ্যকর প্রাপ্ত বয়স্ক এবং উচ্চ রক্তচাপ উভয় ক্ষেত্রেই রক্তচাপ কমাতে দেখা গেছে। কেননা হৃদরোগ বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান কারণ। উচ্চ রক্তচাপ, উচ্চ ট্রাইগ্লিসারাইড বা এলডিএল (খারাপ) কোলেস্টেরলের মাত্রা এবং এইচডিএল (ভাল) কোলেস্টেরলের কম মাত্রা সহ হৃদরোগের ঝুঁকি অনেকগুলি কারণ বাড়িয়ে তোলে । ভিটামিন সি এই ঝুঁকিপূর্ণ কারণগুলি হ্রাস করতে সাহায্য করতে পারে যা হৃদরোগের ঝুঁকি হ্রাস করতে পারে। উদাহরণস্বরূপ ২৭২ জন অংশগ্রহণকারীদের সমন্বিত ৯ টি গবেষণার বিশ্লেষণে দেখা গেছে যে ১০ বছর পরে, যারা প্রতিদিন কমপক্ষে ৭০০ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করেন তাদের ভিটামিন সি পরিপূরক গ্রহণ না করে তাদের হৃদরোগের ঝুঁকি ২৫% কম থাকে। 

৪। রক্তের ইউরিক অ্যাসিডের মাত্রা হ্রাস করতে এবং গাউটের আক্রমণ প্রতিরোধ করতে সহায়তা করতে পারে। ভিটামিন সি পরিপূরকগুলি হৃদরোগের হ্রাস ঝুঁকির সাথে যুক্ত হয়েছে। এই পরিপূরকগুলি উচ্চ রক্তের এলডিএল (খারাপ) কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড সহ রক্তের ঝুঁকির কারণগুলি হ্রাস করতে পারে। গাউট হ'ল এক ধরণের বাত যা আমেরিকান প্রাপ্তবয়স্কদের প্রায় ৪% আক্রান্ত করে। এটি অবিশ্বাস্যভাবে বেদনাদায়ক এবং জয়েন্টগুলির প্রদাহকে জড়িত করে, বিশেষত বড় পায়ের আঙ্গুলগুলির মধ্যে। গাউট আক্রান্ত লোকেরা ফোলা এবং আকস্মিক, ব্যথার গুরুতর আক্রমণগুলির অভিজ্ঞতা পান।
রক্তে খুব বেশি ইউরিক অ্যাসিড থাকলে গাউটের লক্ষণগুলি দেখা দেয়। ইউরিক অ্যাসিড শরীর দ্বারা উৎপাদিত একটি বর্জ্য পণ্য। উচ্চ স্তরে, এটি স্ফটিক হয়ে জয়েন্টগুলিতে জমা হতে পারে।  মজার বিষয় হচ্ছে, বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে ভিটামিন সি রক্তে ইউরিক অ্যাসিড হ্রাস করতে সহায়তা করতে পারে এবং ফলস্বরূপ, গাউট আক্রমণ থেকে রক্ষা করতে পারে। অধিকন্তু, ১৩ টি গবেষণার বিশ্লেষণে দেখা গেছে যে ৩০ দিনেরও বেশি সময় ভিটামিন সি পরিপূরক গ্রহণের ফলে রক্তের ইউরিক অ্যাসিড উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে, একটি প্লেসবোয়ের তুলনায়। ভিটামিন সি গ্রহণ এবং ইউরিক অ্যাসিডের মাত্রার মধ্যে একটি শক্তিশালী যোগসূত্র রয়েছে বলে মনে হয়, তবে গাউটে ভিটামিন সি এর প্রভাব সম্পর্কে আরও অধ্যয়ন করা দরকার। 

৫। ভিটামি সি আয়রনের ঘাটতি রোধে সহায়তা করে। আয়রন একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান যা দেহে বিভিন্ন ধরণের ক্রিয়াকলাপ থাকে। এটি রক্তের রক্তকণিকা তৈরি এবং সারা শরীর জুড়ে অক্সিজেন পরিবহনের জন্য প্রয়োজনীয় এসেনশিয়াল ভিটামিন সি পরিপূরকগুলি খাদ্য থেকে আয়রনের শোষণকে উন্নত করতে পারে। ভিটামিন সি আয়রনকে খারাপভাবে মিশ্রিত করা লোহার রূপান্তরিত করতে সহায়তা করে যেমন উদ্ভিদ-ভিত্তিক লোহার উত্সগুলিকে এমন এক রূপে রূপান্তর করতে সহায়তা করে।

৬। ভিটামি সি শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 
ভিটামিন সি পরিপূরক গ্রহণের অন্যতম প্রধান কারণ হ'ল তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো, কারণ ভিটামিন সি ইমিউন সিস্টেমের অনেক অংশে জড়িত। প্রথমত, ভিটামিন সি লিম্ফোসাইট এবং ফাগোসাইটগুলি নামে পরিচিত সাদা রক্তকণিকা উৎপাদনকে উৎসাহিত করতে সহায়তা করে, যা শরীরকে সংক্রমণের বিরুদ্ধে রক্ষা করতে সহায়তা করে। দ্বিতীয়ত, ভিটামিন সি এই সাদা রক্ত ​​কোষগুলিকে আরও কার্যকরভাবে কাজ করতে সহায়তা করে যখন ফ্রি র‌্যাডিকালগুলির মতো ক্ষতিকারক ক্ষতিকারক অণু দ্বারা ক্ষতি থেকে রক্ষা করে। তৃতীয়ত, ভিটামিন সি ত্বকের প্রতিরক্ষা ব্যবস্থার একটি অপরিহার্য অঙ্গ। এটি সক্রিয়ভাবে ত্বকে স্থানান্তরিত হয়েছে, যেখানে এটি অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করতে পারে এবং ত্বকের বাধাগুলি শক্তিশালী করতে সহায়তা করে।  

৭। ভিটামি সি আপনার বয়সের সাথে সাথে আপনার স্মৃতি এবং চিন্তাভাবনা রক্ষা করে। 
ডিমেনশিয়া একটি বিস্তৃত শব্দ যা দুর্বল চিন্তাভাবনা এবং স্মৃতিশক্তির লক্ষণগুলি বর্ণনা করতে ব্যবহৃত হয়। এটি বিশ্বব্যাপী ৩৫ মিলিয়নেরও বেশি লোককে প্রভাবিত করে এবং সাধারণত বয়স্ক প্রাপ্তবয়স্কদের মধ্যে ঘটে। অধ্যয়নগুলি প্রমাণ করে যে মস্তিষ্ক, মেরুদণ্ড এবং স্নায়ুগুলির (অদূরে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র হিসাবে পরিচিত) কাছাকাছি জারণ চাপ এবং প্রদাহ ডিমেনশিয়া (২৮ টি বিশ্বাসযোগ্য উৎস) এর ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে। ভিটামিন সি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিড্যান্ট। এই ভিটামিনের নিম্ন স্তরের চিন্তাভাবনা এবং মনে রাখার প্রতিবন্ধী দক্ষতার সাথে সংযুক্ত করা হয়েছে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে ডিমেনশিয়া রোগীদের রক্তের পরিমাণ কম হতে পারে ভিটামিন সি। 

ভিটামিন সি সম্পর্কে অপ্রমাণিত দাবি যদিও ভিটামিন সি এর অনেকগুলি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত বেনিফিট রয়েছে তবে এর অনেকগুলি ভিত্তিহীন দাবিও দুর্বল প্রমাণ দ্বারা সমর্থিত বা কোনও প্রমাণ নেই evidence এখানে ভিটামিন সি সম্পর্কে কিছু অপ্রমাণিত দাবি রয়েছে: সাধারণ সর্দি প্রতিরোধ করে। যদিও ভিটামিন সি প্রাপ্তবয়স্কদের মধ্যে সর্দি এবং পুনরুদ্ধারের সময়ের তীব্রতা ৮% এবং শিশুদের মধ্যে ১৪% হ্রাস করেছে, এটি তাদের প্রতিরোধ করে না যাদের বয়স ৩৭+। ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে। বেশ কয়েকটি গবেষণায় ভিটামিন সি গ্রহণের বিষয়টি বেশ কয়েকটি ক্যান্সারের ঝুঁকির সাথে সংযুক্ত রয়েছে। তবে বেশিরভাগ গবেষণায় দেখা গেছে যে ভিটামিন সি ক্যান্সার হওয়ার ঝুঁকিকে প্রভাবিত করে না । চোখের রোগের বিরুদ্ধে সুরক্ষিত। ভিটামিন সি চোখের রোগের ঝুঁকি যেমন ছানি এবং বয়স-সম্পর্কিত ম্যাকুলার অবক্ষয়ের সাথে যুক্ত হয়েছে। তবে ভিটামিন সি পরিপূরকগুলির কোনও প্রভাব নেই বা এমনকি ক্ষতিও হতে পারে। বিষাক্ত রোগীদের ভিটামিন সি এর মাত্রা কম রয়েছে বলে মনে হয়, মানুষের অধ্যয়ন থেকে এমন কোনও প্রমাণ নেই যে ভিটামিন সি দেখায় যে সীসাজনিত বিষাক্ততা চিকিৎসা করতে পারে। সারসংক্ষেপ যদিও ভিটামিন সি এর অনেক প্রমাণিত সুবিধা রয়েছে, তবে এটি সাধারণ সর্দি ঠেকানো, ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে, চোখের রোগ থেকে রক্ষা করতে বা সীসা বিষাক্ততার চিকিৎসার জন্য দেখানো হয়নি।

লেখক,
তরুণ চিকিৎসক, 
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়।

শাহ্‌ জালাল / কামরুজ্জামান রাজু


মন্তব্য করুন

রোনালদোর চিঠি

সুশান্তের কাছ থেকে শুধু 'এই বোতলটা পেয়েছি' রিয়া চক্রবর্তী

নগদ অর্থ সহায়তা ও ঋণ দিবে ফেসবুক

ডুমুরিয়ায় ট্রাকের চাপায় মোটর সাইকেল আরোহী নিহত

জৈন্তাপুরে দু-পক্ষের মধ্যে উত্তেজনা: সিলেট-তামাবিল সড়ক অবরোধ

অরক্ষিত সাড়ে ৩শ বছরের পুরানো মির্জানগর হাম্মামখানা

অধিকাংশ নদীর পানি কমলেও ঢাকার বহু এলাকা এখনো পানি নীচে

প্রধানমন্ত্রীর অনুদানের তালিকায় ইউপি চেয়ারম্যানে’র ভাই-ভাতিজাসহ অর্ধশতাধিক আত্মীয়

বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আসছে ১২ আগস্ট

সাবেক মেজর সিনহা হত্যার ৭ দিন আগেও এক ইউপি সদস্যকে ক্রসফায়ার দেন ওসি প্রদীপ

'জয়তু বঙ্গমাতা' শীর্ষক স্মারক গ্রন্থের মোড়ক উন্মেচন করলেন প্রধানমন্ত্রী

বাংলাদেশের হাতে রয়েছে যে ১০ ক্ষেপণাস্ত্র

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

যশোরে এবার সরকারি চালসহ ঘাতক দালাল নিমূল কমিটির নেতা আটক

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে সকলের কাছে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যাণ্ড

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আপনার কাছে জনপ্রিয় খেলা কোনটা ?

  ক্রিকেট

  ফুটবল

  ভলিবল

  কাবাডি

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা