আজ বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭           আমাদের কথা    যোগাযোগ

শিরোনাম

  প্রতিনিধি হইতে ইচ্ছুকরা ০১৭৪৭৬০৪৮১৫ নাম্বারে যোগাযোগ করুন।  

শিক্ষার পরিবেশ ও শিক্ষক-ছাত্র সম্পর্ক:ইমন হোসেন


শিক্ষার পরিবেশ ও শিক্ষক-ছাত্র সম্পর্ক:ইমন হোসেন

প্রকাশিতঃ শুক্রবার, সেপ্টেম্বর ৪, ২০২০   পঠিতঃ 48384


দার্শনিক এবং শিক্ষাবিদরা বিভিন্নভাবে শিক্ষার সংজ্ঞায়ন করেছেন। এরিস্টটল, সক্রেটিস এবং প্লেটো-র মতো বিশ্বনন্দিত প্রাচীন দার্শনিকরা শিক্ষার উদ্দেশ্য এবং অন্তর্নিহিত তাৎপর্য বর্ণনা করেছেন। সেই সময় থেকে শুরু করে আজ পর্যন্ত যে সকল চিন্তাবিদদের আবির্ভাব ঘটেছে তারা শিক্ষা সম্পর্কে নানারকম মতামত তুলে ধরেছেন। তবে শিক্ষার ব্যাপারে সবচাইতে কার্যকর ও প্রভাবশালী হচ্ছে শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও শিক্ষক-ছাত্র যথোপযোগী সম্পর্ক।

ইংরেজি পরিভাষায় শিক্ষার প্রতিশব্দ হলো 'এজুকেশন',যার আভিধানিক অর্থ হলো শিক্ষাদান ও প্রতিপালন।জোসেফ টি.শিপলে তাঁর "ডিকশনারি অফ ওয়ার্ড অরিজিনস্ " এ লিখেছেন, 'এজুকেশন' শব্দটি এসেছে ল্যাটিন 'এজেক্স' এবং 'জুকেন-জুক' শব্দগুলো থেকে।
তাহলে শাব্দিক অর্থ হলো যথাক্রমে বের করা, পথপ্রদর্শন করা। আরেকটু ব্যাপক অর্থে তথ্য সংগ্রহ করে দেওয়া এবং সুপ্ত প্রতিভা বিকশিত করা। তবে এই মহৎ কাজ কখনোই রাতারাতি হওয়া সম্ভব নয়। এই মহৎ কাজটি তখনই সম্ভব যখন শিক্ষাবান্ধব পরিবেশ এবং শিক্ষক-ছাত্রের মধ্যে আত্মার সম্পর্ক নিশ্চিত হয়।

এবারে আসি মুল কথায়, শিক্ষার পরিবেশ বলতে বোঝায় শিক্ষণীয় বিষয়,শিক্ষাদানের পদ্ধতি,শিক্ষকের শিক্ষাদান এবং শিক্ষার্থীর শিক্ষালাভের মূলে কার্যকর মনোভাব ও দৃষ্টিভঙ্গি এবং ছাত্র-শিক্ষক ও ছাত্রদের পারস্পারিক সম্পর্ক ও শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়মনীতি। এদেশের 'জাতীয় শিক্ষা' ব্যবস্থার মাধ্যমে যে বিষয়গুলো শিক্ষা দেয়া হয়,তার কোনো একটির সাথেও এদেশের শিক্ষার্থীদের মনের সংযোগ বা অন্তরের গভীরতর সম্পর্ক স্থাপিত হয় না। মানুষের আত্মা ও তার অন্তর্নিহিত নির্মল ভাবধারা এ শিক্ষা থেকে কোন রস আহরণ করতে পারে না। এ শিক্ষায় জাগে না শিক্ষার্থীদের মন-মগজ ও স্বভাব-প্রকৃতিতে আনন্দের শিহরণ, উৎসাহ-উদ্দীপনা ও আবেগের উত্তাল তরঙ্গ।
বরং এ শিক্ষা মানুষের অপমৃত্যু ঘটায়, যেমন ঘটায় বিষাক্ত সাপের ছোবল বা হেমলক পান। আর মনুষ্যত্বের অপমৃত্যু ঘটার পরিণাম হল মানব দেহে এক হিংস্র পশুকে জাগিয়ে তোলা ফলে শিক্ষাগার নামক কারখানা থেকে যারা দলে-দলে, শতে-সহস্রে বের হয়ে আসে তারা শিক্ষিত মানুষ নয়,ডিগ্রির তকমাধারী একশ্রেণীর জীব। অধুনা শিক্ষাব্যবস্থায় বিষয় নির্বাচনকালে আদৌ একথা চিন্তা করা হয় না যে, এ শিক্ষা মানুষকে মনুষ্যত্ব শিক্ষা দেবার জন্য,পশু বানাবার জন্যে নয়। ফলে পাশবিক শক্তিরই বিকাশ সম্ভব হয় এর মাধ্যমে।

বর্তমানে যারাই স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বা মাদ্রাসায় লেখাপড়া করতে আসে তাদের সামনে জ্ঞান অর্জনের চাইতে সর্বপ্রধান লক্ষ্য থাকে ডিগ্রী লাভ। এজন্যে সারাবছর ধরে ছাত্র-ছাত্রীদের একদিকে নজর থাকে ক্লাসে প্রয়োজনীয় পরিমান উপস্থিতির দিকে, অন্যদিকে নজর থাকে মোটামুটিভাবে পাশ করার দিকে--যাতে পাশ করা সহজ এবং নিশ্চিত হয়, এমনকি সেজন্যে তারা হীনতম পন্থা গ্রহনেও কুন্ঠাবোধ করে না। মেধাবী ও বৃত্তিধারীরাও সহজে পাশ করার লোভে পরীক্ষার হলে নকল করে, একথা শুনলে আজকের দিনে কারোর বিস্ময়ের উদ্রেক হয়না। আর শিক্ষকদের মনেও জাতির ভবিষ্যত এই শিক্ষার্থীদেরকে সত্যিকার জ্ঞান শেখানোর দিকে কোন লক্ষ্যই থাকে না বলা চলে। নির্দিষ্ট দায়িত্ব পালন করে মাসান্তর বেতন গুণে নেয়ার দিকেই ( ব্যতিক্রমও থাকতে পারে) সাধারণত তাদের দৃষ্টি নিবদ্ধ থাকে ঠিক তেমনি, যেমন মাছরাঙা তীক্ষ্ণভাবে দৃষ্টি নিবদ্ধ রাখে মাছের গতিবিধির উপর। সোজা কথায় শিক্ষার নামে এখনকার সবই হচ্ছে নিতান্ত অর্থনৈতিক ব্যাপার। এখানে উচ্চ ডিগ্রী লাভের লক্ষ্য : বাজারে চড়া দামে বিক্রী হওয়ার 'যোগ্য পণ্য' রুপে নিজেকে গড়ে তোলা, যেন বিপুল অর্থবিত্ত লাভ করে স্বচ্ছন্দে পার্থিব জীবনে সুখভোগ করা যায়। তার ফলে আজ সমাজে সত্যিকার বিদ্যান ও জ্ঞানবান ব্যক্তির সংখ্যা প্রায় নেই বললেই চলে। আর কিছু থাকলেও তা কালের বিবর্তনে ক্রমশ হ্রাস পাচ্ছে। যেসব বিদ্বান ব্যক্তি না ফেরার দেশে চলে যাচ্ছেন, তাদের শূন্যস্থান পূরণ হতে দেখা যাচ্ছে না। পরিবর্তে দেখা মিলছে ডিগ্রিধারী লোকদের প্রাচুর্য। এরই ফলে দেশে শিক্ষিত বেকার সমস্যা পর্বত-সমান হয়ে দাঁড়িয়েছে। একটি সাধারণ ও নিম্নমানের শূণ্য পদের চাকুরীর জন্যে জমে ওঠে উচ্চ ডিগ্রিধারী অসংখ্য প্রার্থীর ভিড়।শিক্ষার ব্যাপারে শিক্ষক ও ছাত্রের মধ্যে যথোপযোগী সম্পর্ক গড়ে ওঠার উপর চিরদিনই গুরুত্ব দেয়া হয়েছে। এ সম্পর্ক সঠিক এবং সুষ্ঠু না হলে সত্যিকার জ্ঞান আহরণ ও বিতরণ সম্ভব নয়। তাদের মাঝে বর্তমানে যেহেতু শিক্ষার উদ্দেশ্য হচ্ছে ডিগ্রী লাভ এবং শিক্ষকদের দৃষ্টিভঙ্গি হচ্ছে মাসান্তর টাকা গোণা, তাই শিক্ষক এবং ছাত্রের মাঝে বলতে গেলে লেন-দেনের সম্পর্কই হচ্ছে প্রবল। তাদের মাঝে সেই সম্পর্ক গড়ে উঠছে না যা সত্যিকার জ্ঞান লাভের জন্য অপরিহার্য। তাই আজ পরীক্ষার ফলের ব্যাপারে প্রথম শ্রেণীর ছাত্রকে তৃতীয় শ্রেণীতে ঠেলে দিতে শিক্ষকেরা এবং প্রত্যাশিত ফলের জন্যে শিক্ষকের মাথা ভেঙে দিতে ছাত্ররা কোন অন্যায় বোধ করছে না। 

অধিকন্তুু, ছাত্রদের পারস্পরিক সম্পর্ক যেখানে হওয়া উচিত পবিত্র,আন্তরিক, ভ্রাতৃত্বপূর্ণ এবং সহানুভূতিসম্পন্ন -- একই জ্ঞান-ভান্ডার থেকে জ্ঞান আহরণকারী বন্ধু ও সারথী হওয়ার মতো, সেখানে পারস্পরিক হিংসা-দ্বেষ, দলাদলি ও চরম প্রতিদ্বন্দ্বিতার অমানবিক ভাবধারাই প্রবল ও প্রকট হতে দেখা যায়। এ কারণে দেশের সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রাবাস দখল, রাজনৈতিক কর্মসূচি  বাস্তবায়নের জন্যে ইাদনিং  ছাত্রে-ছাত্রে মারামারি ও খুন-খারাবী হওয়া এক নিত্যকার ঘটনায় পরিণত হয়েছে। এ কারণে শিক্ষাঙ্গনে মনস্তাত্বিক অশান্তি, দুশ্চিন্তা ও উদ্বেগের এক চরম অস্বাভাবিক পরিস্থিতি বিরাজমান থাকে, তাতে আর যা-ই হোক জ্ঞান অর্জন সম্ভব নয়। তাই, শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণ এবং শিক্ষক-ছাত্র সহানুভূতিশীল সম্পর্ক আজ একান্তই সময়ের দাবী।

 

মো:ইমন হোসেন

ইংরেজি বিভাগ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

 

এনামুল হক / মোঃ আলাউদ্দিন


মন্তব্য করুন

সালথায় ইউএনও’র সাথে লালন নবধারা সংগীত একাডেমির শুভেচ্ছা বিনিময়

বৃষ্টি হলেই কোম্পানীগঞ্জ বাজার ব্যবসায়ীদের শেষ ভরসা নৌকা!

মুরাদনগরে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

মনিরামপুরে মাদ্রাসার সুপার ও সভাপতির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

কেশবপুরে গত ১১ দিনে নতুন করে কোন করোনা ভাইরাস শনাক্ত হয়নি

দিনের ভোট রাতে হওয়ার সুযোগ নেই : সিইসি

দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

করোনায় আক্রান্ত জাতীয় দলের ক্রিকেটার আবু জায়েদ রাহী

বিশ্বজুড়ে সবচেয়ে বেশি বিক্রি হওয়া ১০ স্মার্টফোন

যে ১০ টি বাইক কম তেলে বেশি চলে

নমুনা পরীক্ষায় জাপানের কাছাকাছি আছে বাংলাদেশ: তথ্যমন্ত্রী

যবিপ্রবির ল্যাবে ২০ জনের করোনা পজিটিভ

কালীগঞ্জে সুপারি গাছ থেকে পড়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে সিয়াম!

কারাগার থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র এহসান হাবিব সুমন এর খোলা চিঠি

এসএসসি পরীক্ষাঃ বাংলা দ্বিতীয় পত্রে বেশি নম্বর সহজেই...

যেকোন সময় ঘোষণা হতে পারে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি

যশোরে এবার সরকারি চালসহ ঘাতক দালাল নিমূল কমিটির নেতা আটক

৫০ বছর ধরে দল করেও সুবিধা বঞ্চিত আ'লীগের প্রচার সম্পাদক নূরুল হক

যশোরের রাজগঞ্জে ৫৬ যুবকের উদ্যোগে ভাসমান সেতু র্নিমাণ

লালমনিরহাটে এক বিধবা মা বাইসাইকেল চালিয়ে ৪২ বছর স্বাস্থ্যসেবা দিচ্ছেন

কেশবপুরের শাহীনের সেই ভ্যানটি উদ্ধার, আটক তিনজন

নোংরা রাজনীতির শিকার যশোরের এমপি স্বপনের ছেলে শুভ

ব্যাচমেট হিসেবে সাইয়েমার পক্ষে সকলের কাছে ক্ষমা চাইলেন কেশবপুরের এসিল্যাণ্ড

নারী সহকারীর সঙ্গে ডিসির অশ্লীল ভিডিও ভাইরাল, সংবাদ না করার অনুরোধ

আমাদের নিউজ পোর্টাল আপনার কেমন লাগে ?

  খুব ভালো

  ভালো

  খুব ভালো না

  ভালো লাগে না

অফিস ঠিকানা  

আর এল পোল্ট্রি, উপজেলা রোড, কেশবপুর বাজার, যশোর।
মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

প্রকাশক ও সম্পাদক 

মোঃ মাহাবুবুর রহমান (মাহাবুর)

মোবাইলঃ   ০১৭১৯২৮০৮২৭
ইমেইলঃ   info@kopotakkhonews24.com

সোশ্যাল মিডিয়ায় আমরা